| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া সীমান্তের উত্তেজনা প্রশমনে ‘মাঝামাঝি অবস্থান’ গ্রহণের আহ্বান চীনের


সীমান্তের উত্তেজনা প্রশমনে ‘মাঝামাঝি অবস্থান’ গ্রহণের আহ্বান চীনের


আন্তর্জাতিক ডেস্ক     16 July, 2023     08:03 AM    


‘অভিন্ন স্বার্থের’ ওপর গুরুত্ব দিতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই। একই সঙ্গে সীমান্তের উত্তেজনা প্রশমনে ‘মাঝামাঝি অবস্থান’ গ্রহণের আহ্বান জানিয়েছেন তিনি।

শনিবার (১৫ জুলাই) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। হিমালয় অঞ্চলের বিতর্কিত সীমান্ত নিয়ে বিশ্বের সবচেয়ে জনবহুল দুই প্রতিবেশীর মধ্যে সাম্প্রতিক মাসগুলোতে সম্পর্কের অবনতি হয়েছে। এছাড়া ভিসা বিতর্ক নিয়ে উভয়ই দুই দেশের প্রায় সব সাংবাদিককে বহিষ্কার করেছে। বিবৃতিতে  বলা হয়, ‘সীমান্ত ইস্যুতে দুই দেশ যত দ্রুত সম্ভব সামরিক বাহিনীর কমান্ডার পর্যায়ের পরবর্তী আলোচনার বিষয়ে সম্মত হয়েছে।’

ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত আসিয়ান জোটের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের ফাঁকে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্করের মধ্যে বৈঠক হয়। বৈঠকে জয়শঙ্করকে ওয়াং বলেছেন, চীন ও ভারতের অভিন্ন স্বার্থ স্পষ্টতই দুই দেশের বিরোধকে ছাড়িয়ে যায়। একে অপরকে সন্দেহ করার চেয়ে বরং উভয় পক্ষের উচিত পরস্পরকে সমর্থন করা।

লাদাখ অঞ্চলে অনির্ধারিত সীমান্ত নিয়ে চীন ও ভারত মুখোমুখি সামরিক অবস্থান নিয়েছে। বেইজিংয়ের দাবি, ভারতের অরুণাচল প্রদেশ তিব্বতের অংশ। একই সঙ্গে কাশ্মীরকে বিতর্কিত ভূখণ্ড মনে করে চীন। ওয়াং বলেন, চীনের সঙ্গে ভারত মাঝামাঝি অবস্থান নেবে বলে তাঁর দেশ আশা করে এবং সীমান্ত নিয়ে উভয় পক্ষের কাছে গ্রহণযোগ্য একটি সমাধান খুঁজে বের করবে।